২রা ডিসেম্বর, ২০২২ ইং | ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

EN

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ পরীক্ষা ‘ব্যর্থ’

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১০:৪৪ পূর্বাহ্ণ , ১৬ এপ্রিল ২০১৭, রবিবার , পোষ্ট করা হয়েছে 6 years আগে

উত্তর কোরিয়া তাদের পূর্ব উপকূল থেকে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের যে পরীক্ষাটি চালিয়েছে সেটি ব্যর্থ হয়েছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করে দেয়ার পরদিনই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ পরীক্ষা ‘ব্যর্থ’ হলো দেশটির।

যুক্তরাষ্ট্র বলছে, উৎক্ষেপণের কয়েক সেকেন্ডের মধ্যেই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি বিস্ফোরিত হয়।

এরমাত্র ঘণ্টা কয়েক আগেই উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা কিম ইল সুংয়ের ১০৫তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত সামরিক কুচকাওয়াজে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র প্রদর্শিত করে উত্তর কোরিয়া।

এরআগে পাঁচটি পারমাণবিক পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এ ছাড়া বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছে; যা জাতিসংঘের নিয়মের লঙ্ঘন।

এমন এক সময়ে উত্তর কোরিয়া এ পরীক্ষা চালাল যখন যুক্তরাষ্ট্রের ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্স উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ও পরমাণু কর্মসূচি নিয়ে আলোচনা করতে দক্ষিণ কোরিয়া যাচ্ছেন।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, উত্তর কোরিয়া সিনপো থেকে একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপনের পরীক্ষার চেষ্টা করেছে, সেটি ব্যর্থ হয়েছে।

ক্ষেপণাস্ত্রটি কী ধরনের ছিল সে বিষয়ে কিছু বলতে পারেনি দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

পরীক্ষা ব্যর্থ হওয়ার কথা পরে নিশ্চিত করেছে ইউএস প্যাসিফিক কমান্ডও। তাদের হিসেবে, এটি উত্তর কোরিয়ার একটি ব্যালিস্টিক মিসাইল ছিল।

মার্কিন নেভি কমান্ডার ডেভ বেনহামকে উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে, উৎক্ষেপণের প্রায় সঙ্গে সঙ্গেই ক্ষেপণাস্ত্রটি বিস্ফোরিত হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, এটির আন্তঃমহাদেশীয় হওয়ার সম্ভাবনা কম।

 

শনিবার উত্তর কোরিয়াতে দেশটির প্রতিষ্ঠাতা কিম ইল সাংয়ের ১০৫তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে। এ দিনটি উত্তর কোরিয়াতে ‘সূর্যের দিন’ বলে পরিচিত।

এ উপলক্ষে বড়সড় একটি সামরিক কুচকাওয়াজের আয়োজন করে পিয়ংইয়ং। আগে থেকেই ধারণা ছিল, এ দিন নতুন একটি পারমাণবিক পরীক্ষার নির্দেশ দিতে পারেন দেশটির নেতা কিম জং-উন।

কোরিয় উপদ্বীপে উত্তেজনা প্রতিদিনই বাড়ছে। যেকোনো সময় দেশ দুটি সংঘর্ষে জড়িয়ে পড়তে পারে বলে ইতোমধ্যে শঙ্কা প্রকাশ করেছে চীন।

যুক্তরাষ্ট্রের প্রসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, চীন যদি সাহায্য করতে চায় খুবই ভালো কথা। যদি তা না চায় তবে তাদের ছাড়াই আমরা সমস্যার সমাধান করব।

এদিকে এই অঞ্চলে উসকানিমূলক কোনো কর্মকাণ্ড থেকে যুক্তরাষ্ট্রকে বিরত থাকতে সাবধান করে উত্তর কোরিয়া হুমকি দিয়েছে, তারা পাল্টা পারমাণবিক হামলার জন্য প্রস্তুত।

উত্তর কোরিয়ার সেনা কর্মকর্তা চো রিয়ং-হে বলেছেন, যুদ্ধে যেমন হামলা হবে আমার তেমন জবাব দেব। পারমাণবিক হামলা হলে আমারও আমাদের মতো করে পারমাণবিক হামলা চালিয়ে জবাব দিতে প্রস্তুত।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

April 2017
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
আরও পড়ুন